মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি: কার্টুন ইস্যুতে আগের অবস্থান থেকে সুর নরম ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাঁক্রোর

মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি: কার্টুন ইস্যুতে আগের অবস্থান থেকে সুর নরম ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাঁক্রোর

নিউজ ডেস্ক বঙ্গ রিপোর্ট: ফ্রান্সের পত্রিকায় মহানবী হযরত মুহাম্মদ সা. এর কার্টুন প্রকাশ ও এর পক্ষে নেয়া আগের অবস্থান থেকে অবশেষে সরে এলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। তিনি বলেন, মুসলিমদের নবীর কার্টূন ছাপানো ও অবমাননায় মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি।

আল জাজিরা জানায়, বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠার পর সুর নরম করতে বাধ্য হয়েছেন ইমানুয়েল ম্যাঁক্রো। আজ শনিবার আল জাজিরাকে দেয়া সাক্ষাতকারে ম্যাঁক্রো বলেন, ইসলামের নবি হযরত মুহাম্মদ সা. এর কার্টুন প্রকাশ করায় মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি। তবে ব্যাঙ্গচিত্র প্রদর্শনীতে সরকারের কোনো হাত নেই। এটি একটি স্বাধীন সংবাদপত্র প্রকাশ করেছে। পত্রিকাগুলোর উপর সরকারের কোনো হাত নেই।

ম্যাঁক্রো আরো বলেন, কার্টুন ইস্যুতে আমার বক্তব্য সঠিকভাবে প্রচার না হওয়ায় মানুষ ধরে নিয়েছে আমি কার্টুন প্রকাশকে সমর্থন করছি।

যারা ইসলাম বিকৃত করে তাদের আচরণে মুসলমানরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয় বলেও মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি বলেন, আমার বক্তব্য প্রকাশ হওয়ার পর মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পরেছি। তাদের অনুভূতিকে আমি সম্মান জানাই। কিন্তু সবাইকে বুঝতে হবে, আমি বর্তমানে কি ভূমিকা পালন করছি।

ম্যাঁক্রোর বিতর্কিত মন্তব্যের পরই তুরস্ক ও পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ নিন্দা জানিয়েছে। শুধু আরবরাই নয় পুরো মুসলিম বিশ্বেই ফরাসি পণ্য বয়কটের হিড়িক পড়ে গেছে। দোকান থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলছে অনেক খ্যাতনামা চেইন শপসহ বহু ব্যবসা প্রতিষ্ঠান।