ক্রিকেটকে পুরোপুরি আলবিদা ইরফান পাঠানের

ক্রিকেটকে পুরোপুরি আলবিদা ইরফান পাঠানের

নিউজ ডেস্ক, বঙ্গ রিপোর্টঃ আন্তর্জাতিক ও সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতীয় অলরাউন্ডার ৩৫ বছর বয়সি ইরফান পাঠান। ২০১৯ সালে শেষ বার তাঁকে দেখা গিয়েছিল জম্মু-কাশ্মীরে আয়োজিত সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি ট্রফিতে। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে এক সময় প্রধান খেলোয়াড় থাকা ইরফান পাঠান দীর্ঘদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন। গত কিছু সময় ধরে তিনি জম্মু-কাশ্মীর দলের মেন্টরের ভূমিকা পালন করছেন। এমনকি ডিসেম্বরে প্রথমবার কলকাতায় অনুষ্ঠিত IPL এর অকশনেও তিনি নিজেকে রাখেননি। আর তাতে করেই তাঁর অবসর নেওয়ার সম্ভবনা প্রবল হয়।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্ট হ্যাটট্রিক। একসময় ভারতীয় ক্রিকেট সমর্থকদের স্বপ্ন দেখিয়েছিলেন। দীর্ঘ ১৫ বছর ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত থাকার পর অবসর ঘোষণা করলেন ইরফান পাঠান (Irfan Pathan)। শনিবারই সব ধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন ৩৫ বছর বয়সি অলরাউন্ডার

তাঁর অনবদ্য সুইং একসময় অনেককেই মনে করাতো ওয়াসিম আক্রমের কথা। অস্ট্রেলিয়ার মাটিতে দোর্দন্ডপ্রতাপ অজি ব্যাটসম্যানদের রক্তচক্ষু দেখানোর সাহস দেখিয়েছিলেন। পাকিস্তানের মাটিতে গিয়ে সেদেশের টপ-অর্ডারের তিন ব্যাটসম্যানকে সুইংয়ের জাদুতে আউট করে প্রথম হ্যাটট্রিক অর্জন করেন। কিন্তু, ভাগ্যের পরিহাসে পরিকল্পনামতো এগোয়নি কেরিয়ার। দীর্ঘদিন থাকতে হয়েছে জাতীয় দলের বাইরে। এমনকী, আইপিএলেও আর দল পাচ্ছেন না। এর জন্য অবশ্য অনেকে দায়ী করেন প্রাক্তন ভারতীয় কোচ গ্রেগ চ্যাপেলকে। সে যে কারণেই হোক। প্রত্যাশিত গতিতে এগোয়নি ইরফানের কেরিয়ার। দেশের হয়ে মোট ২৯টি টেস্ট, ১২০টি ওয়ানডে, এবং ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর মোট শিকার ৩০১টি উইকেট।